Cyber Assassins BD

অপারেটিং সিষ্টেম কি? এর কাজ কি? বিস্তারিত

আশা করি ভালো আছেন । কথা না বাড়িয়ে চলুন সোজা পোষ্টে চলে যায় ।

অপারেটিং সিষ্টেম কি? : অপারেটিং সিষ্টেম বলতে মূলত অনেক গুলো সফ্টওয়্যার দ্বারা পেকেজ করা কোনো বিশেষ সফ্টওয়্যারকে বোঝায় । অপারেটিং সিষ্টেমের কাজ হচ্ছে আপনার হার্ডওয়্যারকে একটা বিশেষ নিয়ম অনুসরণ করে বিভিন্ন কাজে ব্যবহার করা ।


অপারেটিং সিষ্টেম এর ধরন: নানান ধরনের অপারেটিং সিষ্টেম রয়েছে । এগুলোর মধ্যে কোনোটা মুক্ত আবার কোনো টা মালিকানাধিন ।বিভিন্ন কোম্পানি এমনকি সরকারের ও নির্দিষ্ট অপারেটিং সিষ্টেম থাকতে পারে ।মালিকানাধিন সকল সিষ্টেমের র্সোস কোড নিজস্ব কোম্পানির কাছে থাকে (উইনডোজ) । কিন্তু মুক্ত অপারেটিং এর কোড গুলো সকলের জন্য উন্মুক্ত করে দেয়া হয় (লিনাক্স ) । মুক্ত সফ্টওয়্যার গুলোর র্সোস কোড উন্মুক্ত থাকায় যে কেউ বাধাহীন ভাবে এর সাথে যেকোনো প্রকার কোড সংযোজন ও বিয়োজন করতে পারে ।
অপারেটিং সিষ্টেম এর কাজ:আগে-ই বলেছিলাম নানান ধরনের অপারেটিং সিস্টেম রয়েছে । অপারেটিং সিষ্টেমের কাজ হচ্ছে আপনার হার্ডওয়্যারকে একটা বিশেষ নিয়ম অনুসরণ করে বিভিন্ন কাজে ব্যবহার করা ।
এ ছাড়াও অপারেটিং সিষ্টেম আপনার প্রয়োজন অনুসরণ করে বিভিন্ন কাজ করে থাকে ( যেমন ধরুন ক্যালেন্ডার )। হার্ডওয়্যার অপারেটিং সিষ্টেম ছাড়া সর্ম্পুন অচল । সিস্টেমের কোন সফ্টওয়্যার কোন সময় কিভাবে কাজ করবে এবং তার পারফর্মেন্স কেমন হবে তা অপারেটিং সিষ্টেম নিয়ন্ত্রন করে ।
অপারেটিং সিষ্টেম আপনার সিস্টেমে আরো গুরুত্বর্পূণ কাজ করে থাকে । সিস্টেমের ব্যাটারি ব্যাকাআপ থেকে শুরু করে সিস্টেমের কোন সেন্সর কিভাবে কাজ করবে তাও অপারেটিং সিষ্টেম নিয়ন্ত্রন করে ।
পরিশেষে বলতে চায় আপনার অপারেটিং যদি উইনডোজ হয়ে থাকে আর আপনি যদি সিকিউরিটি সর্ম্পকে ভালো জানেন তাহলে আমার ব্যক্তিগত সাজেশন হলো আপনি লিনাক্স ব্যবহার শুরু করে দিন । আর যদি সিকিউরিটি সর্ম্পকে ভালো না জানেন তাহলে ভালো করে জানার চেষ্টা করুন ।
আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

ফেইসবুকে আমি

No comments

Powered by Blogger.